নতুন কাঠামোয় সরকারি চাকরিজীবীদের সর্বনিম্ন বেতন ৩৩ হাজার টাকা, সর্বোচ্চ কত

সরকার সরকারি চাকরিজীবীদের জন্য নতুন জাতীয় বেতনকাঠামো ঘোষণা করেছে। নতুন এই কাঠামোয় এক নম্বর গ্রেডে মূল বেতন ১ লাখ ৫৬ হাজার টাকা; এই গ্রেডে একজন কর্মকর্তা সোয়া দুই লাখ টাকার মতো পাবেন। আর সরকারি চাকরিজীবীদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করা হয়েছে ৩৩ হাজার টাকা।
নতুন বেতনকাঠামোয় এক নম্বর গ্রেডে মূল বেতন ১ লাখ ৫৬ হাজার টাকা। এই গ্রেডের একজন কর্মকর্তা বেতনসহ সোয়া দুই লাখ টাকার মতো পাবেন। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গত বৃহস্পতিবার ‘চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০২৬’ জারি করেছে, যা গত ১ জুলাই থেকে কার্যকর হিসেবে গণ্য হবে। নতুন কাঠামোতে সরকারি চাকরিজীবীদের সর্বনিম্ন বেতন ৩৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।
বেতনকাঠামোর এই পরিবর্তন লক্ষাধিক সরকারি চাকরিজীবীর বেতন-ভাতার ওপর সরাসরি প্রভাব ফেলবে। নবম গ্রেডের কর্মচারী থেকে শুরু করে প্রথম গ্রেড পর্যন্ত কাঠামোয় আলাদা আলাদা বেতন নির্ধারণ করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ রয়েছে।
এখন সরকারি চাকরিজীবীরা নতুন কাঠামো অনুযায়ী বেতন পাবেন কি না এবং কবে থেকে পূর্ণাঙ্গ কার্যকর হবে, তা নিয়ে আগ্রহ তৈরি হয়েছে। বিশেষ করে প্রথম শ্রেণি থেকে নিম্নপদস্থ কর্মচারী পর্যন্ত সবাই নতুন কাঠামোর সুবিধা নিয়ে প্রশ্ন তুলছেন। নতুন বেতনকাঠামো নিয়ে বিভাগগুলোর পক্ষ থেকে বিস্তারিত বাস্তবায়ন নির্দেশনা আসবে বলেই প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে। ১ জুলাই থেকে কার্যকর এই আদেশের ফলে বকেয়া মেটানো নিয়েও আলোচনা চলছে। বেতনকাঠামোর ঘোষণার পর সরকারি ভবনগুলোতে চাকরিজীবীদের মাঝে বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনাও শুরু হয়েছে।
প্রমাণ দেখুন— কেন নিশ্চিত বলছি
2টি স্বাধীন পত্রিকায় একই তথ্য মিলেছে — বক্তব্যটি যাচাইকৃত।
- প্রথম আলো-এ একই তথ্য প্রকাশ করেছে↗ প্রথম আলো
- ইত্তেফাক-এ একই তথ্য প্রকাশ করেছে↗ দৈনিক ইত্তেফাক





